২৫ হাজার কোটি টাকার নতুন নোট

আসন্ন ঈদ উপলক্ষে এবার ২৫ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়বে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, প্রতি বছর ঈদ-উল ফিতরের আগে বাজারে নতুন নোট ছাড়ে কেন্দ্রীয় ব্যাংক। এরই ধারাবাহিকতায় এবারও নতুন নোট ছাড়া হবে। এই বছর ১০, ২০, ৫০, ১০০, ২০০ এবং ৫০০ টাকার নতুন নোট ছাড়া হচ্ছে।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম জানান, প্রতি বছরই ঈদের আগে বাজারে নতুন নোট ছাড়া হয়। বিশেষ করে কর্মকর্তা-কর্মচারিদের বেতন ভাতা দেওয়ার সময় নতুন নোটের বেশ চাহিদা থাকে। এইসব চাহিদার কথা বিবেচনা করেই বাংলাদেশ ব্যাংক এবার ২৫ হাজার কোটি টাকার নতুন নোট ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে।

তিনি জানান, গত বছর ২১ থেকে ২২ হাজার কোটি টাকার নতুন নোট ছাড়া হয়েছিল। কিন্তু এবার কিছুটা বাড়বে। কারণ প্রতিবছর তার আগের বছরের তুলনায় নতুন নোট ছাড়ার পরিমাণ বাড়ানো হয়।

করোনাভাইরাসের কারণে এবার বেশি করে নতুন নোট ছেড়ে পুরানো নোট সংগ্রহ করা হবে বিষয়টি সত্য না। সারাবছরই বাজার থেকে পুরানো নোট সংগ্রহ করে যেগুলো চালানোর মতো না সেগুলো রিপ্লেস করা হয়। ফলে এটা আলাদা কোনো পদক্ষেপ না। বরং নতুন টাকা নিয়ে যারা পুরানো টাকা দেবেন তার মধ্যে যে টাকাগুলো বেশি পুরানো সেগুলো আর মার্কেটে ছাড়া হবে না।

তবে বিশেষ চাহিদা থাকলে বাংলাদেশ ব্যাংক বাজারে আরও কয়েক হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়তে পারে বলে জানিয়েছে আরেকটি সূত্র।

Spread the love

Facebook Comments