‘সমরেশ বসু সাহিত্য পুরস্কার’ পেলেন উদয় হাকিম

ভ্রমণকাহিনি ‘রহস্যময় আদম পাহাড়’ বইটির জন্য ‘সমরেশ বসু সাহিত্য পুরস্কার-২০২০’ পেলেন উদয় হাকিম।৬ মার্চ জাতীয় প্রেসক্লাবে উদয় হাকিমের হাতে এই পুরস্কার তুলে দেন নাট্যব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, সৈয়দ মার্গুব মোর্শেদ ও ড. অরূপ রতন চৌধুরী।

প্রকাশনা সংস্থা বিশাল বাংলা এই পুরস্কারের আয়োজক । উদয় হাকিম ছাড়া আরও ২১ জন পেয়েছেন এই পুরস্কার। তারা হলেন, সৈয়দ হাসান ইমাম, সেলিনা হোসেন, সুজাতা আজিম, মোহিত কামাল, আসিফ নজরুল, আহসান কবীর, নূরে আলম সিদ্দিকী, মাহবুবা চৌধুরী, রাসেল আশিকী, ড. অরূপ রতন চৌধুরী, শানারেই দেবী শানু, পিয়াস মজিদ, মাহবুবা লাকী, মোহাম্মদ ইকবাল, ফারহানা ইয়াসমিন, সেলি জামান খান, মমতা নুর, শিখা চৌধুরী, জেসমিন চৌধুরী ও ওয়াসিম হক।

পুরস্কার প্রাপ্তি নিয়ে উদয় হাকিম বলেন, ‘ভ্রমণ সাহিত‌্য আমার প্রিয় বিষয়। ভ্রমণ সাহিত‌্যই আমার আগামী দিনের লেখার প্রধান উপজীব‌্য। পুরস্কার সব সময় সম্মানের। লেখক হিসেবে আমার দায়িত্ববোধ আরও বেড়ে গেলো।’

এই পর্যন্ত তার লেখা ৭টি বই প্রকাশ হয়েছে। এছাড়া, প্রবন্ধ-নিবন্ধ ও ভ্রমণকাহিনি বিভিন্ন জাতীয় পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। জীবনমুখী বাংলা গানের শ্রেষ্ঠ শিল্পী নচিকেতা সম্প্রতি তার লেখা গান নিয়ে অ‌্যালবাম করেছেন।

উদয় হাকিম ১৯৭৫ সালের ২৫ মার্চ টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বর্ধনপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স পাস করে তিনি দৈনিক প্রথম আলো, আমার দেশ, কালের কণ্ঠ, চ্যানেল আই এবং সিএসবি টিভিতে ১২ বছর সাংবাদিকতা করেন।

এরপর ২০১০ সালে তিনি দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটনে যোগ দেন। বর্তমানে তিনি ওয়ালটনের ক্রিয়েটিভ অ্যান্ড পাবলিকেশন বিভাগের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি জনপ্রিয় নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকমের উপদেষ্টা সম্পাদক হিসেবেও কাজ করছেন।

উদয় হাকিম বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ’-এর জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের একজন খণ্ডকালীন শিক্ষকও। এছাড়া তিনি এফবিসিসিআইয়ের সদস্য, জাতীয় প্রেসক্লাব ও টাঙ্গাইল প্রেসক্লাবের সহযোগী সদস্য এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির সদস্য।

Facebook Comments