শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শুরু

আজ মহালয়ার মধ্য দিয়ে শুরু হলো শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। দেবি পক্ষের সূচনায় কৈলাশ থেকে মর্ত্যে আসতে দেবীর প্রতি আবাহন জানাচ্ছেন ভক্তরা। এদিকে, দুর্গোতিনাশিনী দেবী দুর্গাকে বরণে মণ্ডপে মণ্ডপে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

দুষ্টের দমন আর সার্বজনীন কল্যাণের জন্য মর্ত্যে আগমন দেবী দুর্গার। ষষ্ঠীতে বোধনের মধ্য দিয়ে মর্ত্যে আসবেন দেবী। আর সেই আগমনের আমন্ত্রণ জানানো হলো আজ (শনিবার)। মহালয়ার মধ্য দিয়ে শুরু হলো শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। এ’ বছর দুর্গার আগমন ঘটবে ঘোটকে, আর ঘোটকেই প্রস্থান। দেশজুড়ে মন্ডপে মন্ডপে দেবীর প্রতিমা সাজিয়ে তোলার কাজ শেষ প্রায়। পূজা উপলক্ষ্যে রঙে-রূপে সাজিয়ে তোলা হচ্ছে প্রতিমা।

রাজধানীর বিভিন্ন মন্দিরে চলে চণ্ডীপাঠ ও ভক্তিগীতি। এর মধ্যদিয়ে দেবী দুর্গাকে আবাহন করা হয় মর্ত্যে। দিবসের প্রথম প্রহরে দেবীর আবাহনে নানা আয়োজন ছিলো ঢাকেশ্বরী ও বনানীসহ অন্যান্য পূজামণ্ডপগুলোতে।

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপুজা। পূজার মূল উৎসব শুরুর আগে অনুষ্ঠিত হয় মহালয়া। শনিবার (২৮ সেপ্টেম্বর) ভোরে চণ্ডীপাঠ, শাস্ত্রীয় আচার ও ভক্তিগীতির মধ্যদিয়ে পালিত হয় মহালয়ার আনুষ্ঠানিকতা।

Facebook Comments