লকডাউনের মাধ্যমে মহামারি প্রতিরোধ করা যাবে না

করোনাভাইরাস রুখতে শুধু লকডাউন উপযুক্ত পন্থা নয়। বুধবার এমনই উদ্বেগের কথা শোনালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। টেডরোজ আধানম গেবিয়াসেস (Tedros Adhanom) বলছেন, শুধুমাত্র লকডাউনের মাধ্যমে এই মহামারি প্রতিরোধ করা যাবে না। করোনা ভাইরাস সংক্রমণ আটকাতে আমাদের আক্রমণাত্মক পদক্ষেপ করতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organization) তরফে করোনা সংক্রান্ত দৈনিক যে বিবৃতি দেওয়া হয়, তাতে গেবিয়াসেস বলছেন, “করোনা ভাইরাসের সংক্রমণ কমাতে অনেক দেশই লকডাউনের পথে হাঁটছে। কিন্তু শুধু এই পদ্ধতি মহামারি আটকাতে পারবে না। বিশ্বের সব দেশকে আহ্বান করছি, আমরা আরেকটা সুযোগ পেয়েছি। এই সুযোগে ভাইরাসকে আক্রমণ করুন।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্তা বলেন, “মানুষকে ঘরে বসে থাকতে বলা, এবং জনসাধারণের গতিবিধি নিয়ন্ত্রণ করার মাধ্যমে আমরা কিছুটা বাড়তি সময় পেয়েছি এবং চিকিৎসা ব্যবস্থার ওপর চাপ খানিকটা কমানো গিয়েছে। এখন আক্রমণাত্মকভাবে এই ভাইরাসে আক্রান্ত রোগীদের খুঁজে বার করতে হবে। তাঁদের আইসোলেট করতে হবে এবং চিকিৎসা করতে হবে। এটা যে শুধু আমাদের সামাজিক এবং আর্থিক নিষেধাজ্ঞা থেকে বাঁচাবে তাই নয়, একইসঙ্গে মহামারি আটকানোরও এটাই শ্রেষ্ঠ পন্থা।”

Spread the love

Facebook Comments