ভিসির পদত্যাগ দাবিতে চলছে আন্দোলন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় উপাচার্যের পদত্যাগের দাবিতে আমরণ অনশন চালিয়ে যাচ্ছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। হামলার প্রতিবাদে চলছে বিক্ষোভ কর্মসূচিও।

আন্দোলনের মুখে শনিবার ৩রা অক্টোবর পর্যন্ত ক্যাম্পাস বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয়া হয়। তবে তা উপেক্ষা করে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। উপাচার্যের পদত্যাগ দাবিতে চলছে নানা কর্মসূচি। প্রধানমন্ত্রী দেশে ফেরা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা তাদের।

এদিকে, উপাচার্য খোন্দকার নাসির উদ্দিন শিক্ষার্থীদের গালি দিচ্ছেন, এমন একটি অডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে চলছে ব্যাপক সমালোচনা।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয় নিয়ে ফেসবুকে লেখার জেরে ১১ সেপ্টেম্বর আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ফাতেমা-তুজ-জিনিয়াকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে উপাচার্যের বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে। বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যানসহ শিক্ষক-শিক্ষার্থীরা উপাচার্য বরাবর জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার চেয়ে একটি লিখিত আবেদন করেন। আন্দোলনের মুখে ১৮ই সেপ্টেম্বর জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ওইদিন রাতেই শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ২০টি কারণ উল্লেখ করে ভিসি পতনের আন্দোলন শুরু করে।

Facebook Comments