ভারতে প্রতিদিন বাড়ছে করোনাভাইরাস আক্রান্ত রোগি

গোটা বিশ্ব এখন করোনাভাইরাস আতঙ্কে রয়েছে। চীন, ইতালি, ইরানের পর আমাদের প্রতিবেশী দেশ ভারতে প্রতিদিন বেড়ে চলছে নতুন এই ভাইরাসে আক্রান্ত রোগির সংখ্যা।

ভারতীয় একটি গণমাধ্যম বলছে ভারতে এখন করোনাভাইরাস আক্রান্ত রোগি ৩৯ জন। গতকাল পর্যন্ত সরকারিভাবে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৩৪। কিন্তু কেরলের এক পরিবারের ৫ জনের শরীরে নোভেল করোনাভাইরাস মিলেছে বলে জানা গিয়েছে। কেরলের স্বাস্থ্যমন্ত্রী কেকে শাইলাজা জানান, একই পরিবারের ৩ সদস্য সম্প্রতি ইতালি থেকে ঘুরে আসেন। কিন্তু তাঁরা ‘ট্রাভেল হিস্টোরি’ শেয়ার করেননি, যার কারণে তাঁদের ‘স্ক্রিনড’ করা হয়নি বিমানবন্দরে। তারপরই ৫ জন আক্রান্ত হন।

কেরল সরকারের তরফে আরও জানানো হয়, প্রাথমিক চিকিত্সা নিতে অস্বীকার করে ছিল ওই পরিবার। তাঁদের রক্ত পরীক্ষা করা হলে করোনা পজেটিভ মেলে। ভর্তি করা হয়েছে পতনমত্তিতা জেনারেল হাসপাতালে। ভারতে প্রথম কেরলেই তিন জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া যায়। করোনা থেকে বাঁচতে কী করা উচিত আর কী করা উচিত নয়, তা নিয়ে পরামর্শ দিয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী। সূত্রের খবর, করোনা রুখতে পর্যাপ্ত ব্যবস্থা বিষয়ে খতিয়ে দেখেন তিনি। ইতালিতে প্রায় ৬ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ইতিমধ্যেই ২০০ ছাড়িয়েছে। ৯৫টি দেশ এখন করোনা কবলিত। চিনে কার্যত মহামারী আকার ধারণ করেছে। প্রায় এক লক্ষ মানুষ আক্রান্ত। সাড়ে ৩ হাজার ছাড়িয়েছে মৃত্যু সংখ্যা।

Facebook Comments