বুড়িচংয়ে পদ্মফুলের সমারোহ

Avatar

নিজস্ব প্রতিবেদক

কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার দক্ষিণগ্রামের বিলজুড়ে এখন নানা বর্ণের পদ্মফুলের সমারোহ। প্রকৃতির এই অনিন্দ্য সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিনই এখানে ভিড় জমান ভ্রমণপিপাসুরা। তবে অনেকেই ফুল তুলে বিলের সৌন্দর্য্যহানি করছে। তাদের প্রতি সচেতন ও সহৃদয় আচরণের আহবান জানিয়েছেন প্রকৃতিপ্রেমীরা।

দক্ষিণগ্রাম বিলের মাঝে যতদূর চোখ যায়, ভেসে আছে নীলাভ্র হাজারো পদ্মফুল। বিলের মাঝে, গেলেই মনে হবে পদ্মফুলগুলো প্রাণোচ্ছল হাসি দিয়ে স্বাগত জানাচ্ছে। দক্ষিণগ্রামের এই বিল বর্ষার শুরুতেই ভরে ওঠে সারি সারি পদ্মে। আর শরতের এই সময়ে ফুলগুলো আরো বিকশিত হয়। উদ্ভাসিত হয় স্বমহিমায়। বিলের মাঝে গেলে মযে কোন দর্শনার্থীই মুগ্ধ হয়ে যাবে। নীলাভ্র ফুলগুলোর সাথে ভ্রমর-মৌমাছি-ডাহুক,বকসহ নানা রঙ্গ-বেরঙ্গের পাখপাখালিরও রয়েছে অনিন্দ্য মিতালী।

বিলের মাঝে শতাধিক একর জমিতে দীর্ঘ বছর ধরে প্রকৃতিগতভাবেই পদ্মফুল ফুটে থাকে। এখানে আশেপাশের জমিগুলোতে ধান জন্মালেও পদ্মফুল ফুটে থাকার জমিগুলোতে বারো মাস কোমর অবধি পানি জমে থাকে। কলের নাঙ্গল কাদায় দেবে যায়, এতে করে কৃষকরা ধান উৎপাদন করতে পারে না। সম্ভবত এ সুযোগেই এখানে পদ্মরা দলবদ্ধ হয়ে ফুটে থাকে।

বিলটিতে জন্ম নেয়া গোলাপি, সাদা ও হলুদ পদ্মফুলের নয়নাভিরাম সৌন্দর্য আকর্ষণ করে দর্শনার্থীদের। তবে অনেকেই ফুল তুলে সৌন্দর্য বিনষ্ট করছে বলে অভিযোগ করলেন স্থানীয়রা। বিলজুড়ে পদ্মফুলের এমন মনোরম সৌন্দর্য রক্ষায় সবারই উচিত দায়িত্বশীল আচরণ করা, এমনই তাগিদ ওঠে এলো প্রকৃতিপ্রেমীদের কণ্ঠে। পদ্ম ফুলগুলো হেমন্তের শেষ পর্যন্ত এভাবেই ফুটতে থাকে। তুলে ধরে প্রকৃতির অপার সৌন্দর্য্য।

Facebook Comments