বিজয় আহমেদের ‘আমি ইয়াসিন আমি বোরো ধান’

বই মেলায় পাওয়া যাচ্ছে বিজয় আহমেদের নতুন কবিতার বই ‘আমি ইয়াসিন আমি বোরো ধান’। আরফান আহমেদের প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে বাতিঘরের সহযোগী প্রতিষ্ঠান কবিতাভবন।কবি জানিয়েছেন প্রচ্ছদের সূচকর্ম করে দিয়েছিলেন শিল্পীর বড়বোন ঝুমা আসাদ।বইটির মূল্য ১৩৪ টাকা।

কবি বিজয় আহমেদ বলেন, ‘যমুনা নদী বিধৌত টাঙ্গাইল-সিরাজগঞ্জের চর ও সংলগ্ন এলাকার জনগোষ্ঠীর চাষবাস, আশা-আকাঙ্খা, প্রেম-অপ্রেম ও কৃষিজীবনের লৌকিক রূপের বর্ণনাই ‘আমি ইয়াসিন আমি বোরো ধান’ কাব্যগ্রন্থের মূল ভাব। এ গ্রন্থের কেন্দ্রে বোরো ধানের মৌসুম কেন্দ্রীক লোকজীবন, পরিধিতে ইয়াসিন নামের এক যুবক চাষা। আর স্বাভাবিকভাবেই ইয়াসিনের যাপনের সাথে যুক্ত হয়েছে উক্ত এলাকার ধর্ম , অলৌকিকতা, বিশ্বাস, উপকথা ও নানান আচার। আর এভাবেই এই গ্রন্থটি নিজ ভূমি ও সংগ্রামের লোকগাঁথা হয়ে ওঠে।’

বইটি বাংলা একাডেমির বইমেলায় বাতিঘরের স্টলে, ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের বাতিঘরের কেন্দ্রে ও রাজশাহির বিদ্যাসাগরে পাওয়া যাচ্ছে।

ময়মনসিংহের নান্দাইলে বিজয় আহমেদের জন্ম ১৯৮৪ সালের ১৬ ডিসেম্বর।তার প্রকাশিত কাব্যগ্রন্থগুলো হচ্ছে, সার্কাস-তাঁবুর গান, মুচকি হাসির কবিতা, শস্য ও পশুপালনের স্মৃতি এবং কমিকস, ক্যামেরা, ট্রাভেলগ ইত্যাদি।

আরও আছে চলচ্চিত্র বিষয়ক বই ফিল্মমেকারের ভাষা (যৌথভাবে),  কিশোর উপন্যাস বাবলুর অদ্ভুত সাইকেল, কিশোর কবিতার বই লাল মোরগের ঝুঁটি ।

Facebook Comments