পোশাক খাতের জন্য সুখবর

দেশের শীর্ষ রপ্তানি খাত তৈরি পোশাকসহ সব খাতের উৎসে কর ১ শতাংশ থেকে কমিয়ে দশমিক ২৫ শতাংশ করা হয়েছে। নতুন অর্থবছর শুরু হওয়ার মাস চারেক পর এই কর কমানো হয়। ২১ অক্টোবর সোমবার এ বিষয়ক একটি প্রজ্ঞাপন জারির পর থেকেই তা কার্যকর করা হয়। যদিও তৈরি পোশাকমালিকদের সংগঠন বিজিএমইএ চায়, সুবিধাটি যেন ১ জুলাই থেকে কার্যকর করা হয়।

প্রজ্ঞাপন জারির দিনই বিজিএমইএর সভাপতি রুবানা হক এনবিআরের চেয়ারম্যানকে এই বিষয়ে একটি চিঠি দিয়েছেন। চিঠিতে তিনি তৈরি পোশাক খাতের চলমান দুরবস্থার চিত্র তুলে ধরেন। এই বিবেচনায় তিনি ১ জুলাই থেকে নতুন উৎসে করহার কার্যকর চান।

অন্যদিকে এনবিআর সূত্রে জানা গেছে, কয়েক মাস ধরে রপ্তানি পণ্যের ওপর ১ শতাংশ হারে উৎসে কর কাটা হয়েছে। এখন বিজিএমইএ পোশাক খাতে হ্রাসকৃত উৎসে করের হার ১ জুলাই থেকে কার্যকরের দাবি জানিয়েছে। রপ্তানি পণ্য বিদেশে যাওয়ার আগে রপ্তানিমূল্যের ওপর উৎসে কর কাটা হয়। পণ্য উৎপাদন থেকে বন্দরে পৌঁছে দেওয়া পর্যন্ত সার্বিক মূল্যকে রপ্তানিমূল্য হিসেবে ধরা হয়।

আগেও রপ্তানিপণ্যের ওপর ১ শতাংশ হারে উৎসে কর ছিল। তবে প্রজ্ঞাপন দিয়ে কিছু কিছু পণ্যের উৎসে কর কমিয়ে দেওয়া হতো। যেমন তৈরি পোশাক খাত বহু বছর ধরে এই সুবিধা পাচ্ছে। প্রতি বছর মেয়াদ শেষ হওয়ার পর এনবিআর প্রজ্ঞাপন দিয়ে তৈরি পোশাকসহ বেশ কিছু খাতে নির্দিষ্ট সময়ের জন্য উৎসে কর আরও কমিয়েছে। সর্বশেষ দশমিক ২৫ শতাংশ হারের উৎসে করের মেয়াদও শেষ হয়ে যাবে চলতি ২০১৯-২০ অর্থবছর শেষে।

Facebook Comments