পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে

Avatar

নিজস্ব প্রতিবেদক

ইতালির ক্ষমতাসীন জোটের শরিক ডানপন্থী লিগ দলের নেতা ও স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভেনির সঙ্গে মতবিরোধের জের ধরে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে।

প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেল্লার কাছে মঙ্গলবার পদত্যাগপত্র জমা দেন কন্তে। প্রেসিডেন্টের পক্ষ থেকে পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে বলে ইতালির প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়েছে।

এর আগে কন্তের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনেন জোট সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি। এক বছর আগে কন্তের দল- ফাইভ স্টার মুভমেন্ট এবং সালভিনির লিগ পার্টি জোট গঠন করে ক্ষমতায় আসে। সরকার গঠনের পর থেকেই দ্বন্দ্ব বাড়ছিল দু’নেতার মধ্যে।

পদত্যাগের পর সালভিনির বিরুদ্ধে দায়িত্বজ্ঞানহীন আচরণ, এবং ব্যক্তি ও দলীয় স্বার্থে দেশকে রাজনৈতিক সংকটের দিকে ঠেলে দেয়ার অভিযোগ আনেন কন্তে।

জানা গেছে, নতুন সরকার প্রধান কে হবেন- তা নিয়ে আজই ফাইভ স্টার মুভমেন্টের সাথে আলোচনায় বসবেন প্রেসিডেন্ট। নতুন সরকার গঠনের আলোচনা সফল না হলে পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম নির্বাচনের ডাক দেবেন তিনি।

২০১৮ সালের মার্চে ইতালির নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় প্রথাবিরোধী দল ফাইভস্টার মুভমেন্ট ও ডানপন্থী লিগ দলের জোট সরকার গঠন করে।

Facebook Comments