নড়াইলে ৩ হাজার ৬১০ হেক্টর জমিতে আমন চাষ

চলতি মওসুমে জেলার ৩ উপজেলায় ৩ হাজার ৬১০ হেক্টর জমিতে বোনা আমন ধানের চাষ হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর তিন উপজেলায় ৩ হাজার ৮১৫ হেক্টর জমিতে বোনা আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও ধান চাষ হয়েছে ৩ হাজার ৬১০ হেক্টর জমিতে। আবাদকৃত জমিতে ৪ হাজার ৫৬০ মেট্রিক টন চাল উৎপাদন হবে বলে কৃষি কর্মকর্তারা আশা পোষণ করছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মওসুমে নড়াইল সদর উপজেলায় ১ হাজার ৬৪৫ হেক্টর জমিতে বোনা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। এ উপজেলায় চাষ হয়েছে ১ হাজার ৫৪০ হেক্টর জমিতে। লোহাগড়া উপজেলায় ১ হাজার ৫০হেক্টর জমিতে বোনা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। এ উপজেলায় চাষ হয়েছে ৯৫০হেক্টর জমিতে। কালিয়া উপজেলায় ১ হাজার ১২০ হেক্টর জমিতে বোনা আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। এ উপজেলায় চাষ হয়েছে ১ হাজার ১২০ হেক্টর জমিতে ।

নড়াইল সদর উপজেলার কামালপ্রতাপ গ্রামের কৃষক আব্দুল হান্নান জানান, বোনা আমন ধানের জমিতে বর্তমান সময়ে ধানের শীষ বের হচ্ছে। আমন ধানের চাল সুস্বাদু ও মিষ্টি।এ কারণে বাজারে এ চালের চাহিদা সব সময় বেশি থাকে। তাই প্রতি বছর আগ্রহ সহকারে তারা এ ধান চাষাবাদ করে থাকেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, এ জেলায় বোনা আমন ধানের চাষ সফল করতে জেলার বিভিন্ন এলাকার কৃষকদের নিয়মিতভাবে মনিটরিং করা হয়ে থাকে। আগামী নভেম্বর মাসের মাঝামাঝি সময় থেকে এ ধান কাটার কাজ শুরু হবে বলে তিনি জানান।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নড়াইলের উপ-পরিচালক কৃষিবিদ চিন্ময় রায় বলেন, কৃষি কর্মকর্তাদের নিয়মিত তদারকি এবং কৃষকদের আগ্রহে প্রতি বছর এ জেলায় বোনা আমনের চাষ বাড়ছে।তাছাড়া এ জেলার মাটি ও আবহাওয়া আমন ধান চাষের জন্য সবচেয়ে উপযোগী। এক্ষেত্রে নড়াইলকে আমন ধান চাষের আদর্শ জেলা বলা যায় বলে তিনি জানান।

Facebook Comments