নতুন দুই গ্রহের সন্ধান

পৃথিবী থেকে ১৫০ আলোকবর্ষ দূরে আরেক সৌরজগতে দুটি বড় গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। আয়তনে প্রায় জুপিটারের সমান ওই দুই গ্রহ নিয়ে গবেষণায় প্রাণের অস্তিত্বও মিলতে পারে বলে ধারণা করছেন তারা। সম্প্রতি অ্যাস্ট্রোনমিক্যাল জার্নালে এ সংক্রান্ত একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের সংস্থা ও বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মিলে নতুন আবিষ্কৃত গ্রহ দুটি নিয়ে ব্যাপক গবেষণা চালান।

গবেষণাপত্রের প্রধান লেখক অস্ট্রেলীয় জ্যোতির্বিজ্ঞানী স্টিফেন কেইন বলেন, পৃথিবীতে প্রাণের অস্তিত্বের ক্ষেত্রে সৌরজগতের অন্যান্য গ্রহ-নক্ষত্রের ভূমিকা রয়েছে। নতুন ওই গ্রহের ক্ষেত্রেও এমন কোনো বিষয় থাকতে পারে বলে আমরা ধারণা করছি। হয়তো সেখানেই প্রাণের অস্তিত্ব থাকার মতো পরিবেশ রয়েছে অথবা অন্য গ্রহে প্রাণের অস্তিত্বের ব্যাপারে তাদের ভূমিকা রয়েছে। তবে বিষয়টি এখনও নিশ্চিত নয়; এ ব্যাপারে বিস্তর গবেষণা ও তথ্য-প্রমাণ প্রয়োজন।

তিনি আরও বলেন, সৌরজগতের বাইরে অনেক গ্রহ-নক্ষত্রে পানির উপাদান থাকার লক্ষণ দেখা গেছে। তবে সেখানে প্রাণীর বসবাসযোগ্য পরিবেশ আছে কি না, তা নিশ্চিত নয়। নতুন এই দুই গ্রহ সে ক্ষেত্রে গবেষকদের জন্য নতুন আশার সৃষ্টি করেছে বলে উল্লেখ করেন তিনি।

Facebook Comments