দেশে প্রথমবারের মত শুরু হতে যাচ্ছে শাস্ত্রীয় সঙ্গীতের অডিশন

বিনকার মিউজিক্যাল সোসাইটি অব বাংলাদেশের আয়োজনে দেশে প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে শাস্ত্রীয় সঙ্গীতের অডিশন। রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ১ মার্চ ২০২০, রবিবার থেকে শুরু হতে যাওয়া এ অডিশন যৌথভাবে পরিচালনা করবেন বাংলাদেশ এবং ভারতের শাস্ত্রীয় সঙ্গীত গুরুরা। বাংলাদেশের শাস্ত্রীয় সঙ্গীত গুরু পঙ্কজ বসুসহ উপস্থিত থাকবেন ভারতের শাস্ত্রীয় শিল্পী কল্যাণ ভটাচার্য এবং দৃতি চ্যাটার্জি।

অডিশনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য থেকে শাস্ত্রীয় সঙ্গীতের বিভিন্ন দিক বিবেচনা করে নির্বাচন করা হবে, যাদেরকে পরবর্তীতে বিভিন্ন মেয়াদে এ সঙ্গীতের উপর তালিম দেওয়া হবে।

তালিমের এ যাত্রায় বিশেষ ভাবে জোড় দেওয়া হবে ভয়েস ডেভেলপমেন্ট এবং পারফর্মিং আর্ট এর উপর। এছাড়া টেকনিক্যাল বিষয় এর ভেতর থাকছে মাইক্রোফোনের ব্যাবহার এবং শ্রোতাদের সাথে সংযোগ স্থাপনের দীক্ষা।

আগ্রহী শিক্ষার্থীরা সরাসরি ভেন্যুতে গিয়ে রেজিস্ট্রেশনের মাধ্যমে অডিশনে অংশগ্রহণ করতে পারবেন। অডিশনের বিস্তারিত তথ্য পাওয়া যাবে https://www.facebook.com/BinkarBD/ পেজে।
বিনকার মিউজিক সোসাইটি বাংলাদেশ শাস্ত্রীয় সঙ্গীত শেখার একটি প্লাটফর্ম। শাস্ত্রীয় সঙ্গীতের সার্বিক দিক বিবেচনা করে অডিশনের পর আগ্রহীদেরকে নেয়া হবে মূল পর্বের ক্লাসে, যেখানে থাকবে বেসিক – ৬ মাস (৩০টি ক্লাস), ইন্টারমিডিয়েট – ৬ মাস (৩০টি ক্লাস), অ্যাডভান্স – ১৫ মাস (৭৫টি ক্লাস), প্রইিম – ২৪ মাস (১২০টি ক্লাস), প্রফেশনাল – ২৪ মাস (১২০টি ক্লাস)।

ঢাকার অডিশনের পর ক্লাস শুরু হবে আগামী ৮মার্চ রবিবার থেকে। অন্যদিকে ঢাকার বাইরে খুলনাতেও অডিশনের আয়োজন করা হয়েছে। আগামী ৪ মার্চ বুধবার রংধনু মাল্টিমিডিয়ায় বিকাল ৪ টা থেকে রাত ৮ টা পর্যন্ত চলবে অডিশন। খুলনায় ক্লাস শুরু হবে ১১ মার্চ বুধবার থেকে। সার্বিক এ আয়োজনের মাধ্যমে নির্বাাচতরা শাস্ত্রীয় সঙ্গীত শেখার আগ্রহ, মর্যাদা এবং সঙ্গীতের পুঙ্খানুপুঙ্খ দিকসহ নানান বিষয় আয়ত্ত করতে পারবে বলে ধারণা আয়োজকদের।

Facebook Comments