দুই মাস পর খুলছে কাশ্মিরের স্কুল

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের দুই মাস থমথমে পরিস্থিতির পর বন্ধ থাকা স্কুলগুলো চালু করতে শুরু করেছে কাশ্মির প্রশাসন। বৃহস্পতিবার (০৩ অক্টোবর) ওই অঞ্চলের সব স্কুলের শিক্ষা কার্যক্রম শুরু করার কথা জানায় স্থানীয় প্রশাসন। চলতি বছর ৩৭০ ধারা বাতিলের পর কারফিউ জারি করায় বন্ধ ছিল সেখানকার স্কুলগুলো।

২০১৯ সালের ৫ আগস্ট ভারত অধিকৃত কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই টুকরো করে দেয় দিল্লি। ওই দিন সকাল থেকে কার্যত অচলাবস্থার মধ্যে নিমজ্জিত হয় দুনিয়ার ভূস্বর্গ খ্যাত কাশ্মির উপত্যকা। ১৫ দিন বন্ধ থাকার পর সোমবার শ্রীনগরের ৯০০ প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১৯৬টি খুলে দিলেও শিশুদের পাঠাতে ভয়ে ছিলেন অভিভাবকরা। ভয়াবহ আকারে সামরিকায়িত এ উপত্যকায় ইতোমধ্যে অবস্থান করছে ভারতীয় বাহিনীর প্রায় সাত লাখ সদস্য।

উপত্যকার সব ডেপুটি কমিশনার এবং স্কুল শিক্ষা বিষয়ক পরিচালক বশির আহমেদ খান বৈঠক করে এই সিদ্ধান্ত নেন। তিনি জানান, এই দুই মাস যেন শিক্ষার্থীদের কাছ থেকে কোনও টিউশন ফি বা পরিবহন ফি নেওয়া না হয়। তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিশ্চিত করতে বলেন, বৃহস্পতিবার যেন সব সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান তাদের কার্যক্রম শুরু করে।

এছাড়া আগামী ৯ অক্টোবর খুলবে কাশ্মিরের কলেজগুলো। এর আগেও স্কুলগুলো খোলা হলেও শিক্ষার্থীরা উপস্থিত হয়নি। শুধু শিক্ষক আর কর্মীরা গিয়েছিলেন স্কুলে। এই পরিস্থিতির যেন পুনরাবৃত্তি না হয় সেজন্য মঙ্গলবার শিক্ষক-অভিভাবক বৈঠক আয়োজনের ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে।

কাশ্মির সরকারের মুখপাত্র জানান, সোমবার বৈঠকে জানানো হয়, মেডিক্যাল ও ডেন্টাল কলেজ ইতোমধ্যে তাদের কার্যক্রম শুরু করেছে।

Facebook Comments