জেনে নিই কেমন হবে অষ্টমীর সাজ

অষ্টমীর দিনের শুরুটা হয় অঞ্জলি দিয়ে। মন্দিরে ঘুরে এবং আত্মীয়-স্বজন ও বন্ধুদের সঙ্গে আড্ডা দিন সময় কাটে। একসঙ্গে খাবার খাই। রাতে বাড়িতে সবাই মিলে বেশ মজা করি । একসঙ্গে সারা রাত ঠাকুর দেখা হয়।

এসব আনুষ্ঠানিকতায় নিজেকে আকর্ষনীয় হিসেবে তুলে ধরতে হলে খেয়াল রাখতে হবে সাজ-পোশাকের দিকেও। পোশাক পরা থেকে শুরু করে চুল, মুখের সাজ -সবকিছুতেই যেন পূজার আবহ থাকে। এজন্য অন্যান্য দিনের চেয়ে অষ্টমীর সাজ হতে হবে জমকালো এবং পরিপটি।

আসুন জেনে নিই অষ্টমীর স্নিগ্ধ সাজ সম্পর্কে-

দিন :

এ দিন শাড়ি ও পোশাক হতে হবে গাঢ় রংয়ের। লাল, মেরুন, তসর, সিল্ক, কাতান অথবা সাদার-লাল পাড় শাড়ি বেছে নিতে পারেন । আঁচলে ভারি কাজ আছে এ রকম লাল পাড়ের শাড়ি এক প্যাঁচ করে পরলে ভালো দেখাবে। অষ্টমীর দিন সকালে লাল শাড়ি পরার প্রচলন আছে। মেকআপের শুরুতে ক্লিনজিং মিল্ক দিয়ে মুখ পরিষ্কার করে টোনার বুলিয়ে সানস্ক্রিন লোশন লাগিয়ে নিতে হবে। দিনের সাজে মেকআপ যতটা সম্ভব হালকা হওয়া উচিত।

পোশাকের রংয়ের সঙ্গে মিলিয়ে চোখে আইশ্যাডো লাগান। পেনসিল আই লাইনার দিয়ে কিছুটা মোটা করে লাইন টেনে আইশ্যাডো ব্রাশ দিয়ে স্মাঞ্জ করে দিন। মাশকারা দিন ঘন করে। ঠোঁটে লাল রংয়ের লিপস্টিক লাগাতে পারেন। সঙ্গে হালকা পিংক ব্লাশন। কপালে বড় লাল টিপ লাগিয়ে নিতে পারেন। বিবাহিতদের সিঁথিতে সিঁদুর তো আছেই। পায়ে আলতা দিতে পারেন পছন্দ অনুযায়ী।গোল্ড প্লেটের গহনা বেছে নিতে পারেন এদিন। বাইরে বের হওয়ার আগে ভালো মানের পারফিউম ব্যবহার করে নিন। চুল সামনের দিকে সেট করে পেছনে কার্ল করে ছেড়ে বা বেঁধে নিতে পারেন। কানের পেছনে চুলে গুঁজে দিন বেলি ফুলের মালা বা সাদা ও লাল জারবেরা।

রাত :

অষ্টমীর রাতের সাজটা চাই জমকালো। ত্বকের রংয়ের সঙ্গে মিলিয়ে ফাউন্ডেশন লাগিয়ে তার ওপর ফেইস পাউডার লাগিয়ে নিন। চোখের ওপর মনমতো আইশ্যাডো লাগিয়ে নিন। চোখের ভেতরের কোণে হাইলাইটার ব্যবহার করে নিন। চোখে গাঢ় করে কাজল পরুন। এতে চোখ আরও আকর্ষণীয় দেখাবে।

গালে গাঢ় রংয়ের ব্লাশন বুলিয়ে নিন। চোখের মেকআপ কিছুটা হালকা হলে ঠোঁটে গাঢ় লিপস্টিক লাগাতে পারেন। কপালে বড় লাল বা শাড়ির রংয়ের সঙ্গে মিলিয়ে টিপ পরতে পারেন। কিছুটা ভারি গহনা পরে সবশেষে সুগন্ধী ব্যবহার করুন।

শাড়ির সঙ্গে মানিয়ে চুল বেঁধে বা ছেড়ে রাখতে পারেন। সাজকে আরোও আকর্শনীয় করে তোলার জন্য পছন্দমতো ফুল গুজেঁ নিতে পারেন আপনার চুলে । : একুশে টিভি

Spread the love

Facebook Comments