খাটাকোবা গ্রামে সহরায় উৎসব

নিজেদের ভাষা ও সংস্কৃতিকে তুলে ধরার জন্য ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের ঐতিহাসিক সহরায় উৎসব ও সাংস্কৃতিক মেলা বৃহষ্পতিবার শুরু হয়েছে জয়পুরহাট সদর উপজেলার আদিবাসী পল্লী নামে খ্যাত খাটাকোবা গ্রামে।

তিন দিন ব্যাপী ঐতিহাসিক সহরায় উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন চন্দ্র রায়, স্থানিয় আদিবাসী নেতা কার্ত্তিক চন্দ্র সিং অনুষ্ঠানে বক্তব্য রাখেন। খাটাকোবা গ্রামের বুড়িকালী মন্দির প্রাঙ্গনে ওই সহরায় উৎসবের আয়োজন করে স্থানিয় আদিবাসী সংঘ। এটি তাদের ৩২৬ তম উৎসব। আদিবাসী তথা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের ঐতিহ্যকে তুলে ধরার জন্য এ সহরায় ও সাংস্কৃতিক মেলার আয়োজন। উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা থেকে আসা আদিবাসীদের সাংস্কৃতিক দল তাদের নিজস্ব ভঙ্গিমায় গীতি ও নৃত্য পরিবেশন করে দর্শকদের মাতিয়ে রাখেন।

এ ছাড়াও আদিবাসী ভাষায় গীতিনাট্যও পরিবেশন করা হয়। দীর্ঘদিন ধরে চলে আসা উৎসবের আয়োজনকে কেন্দ্র করে এলাকায় সাজ সাজ রব পড়ে যায়। দূরের আত্মীয়স্বজন বিশেষ করে মেয়ে-জামাইকে নিমন্ত্রণ জানানো হয়ে থাকে। সেই সঙ্গে বুড়িকালী মন্দির প্রাঙ্গনে বসে গ্রামীণ মেলাও। সবমিলে খাটাকোবা আদিবাসী পল্লী এখন নানা বয়সী মানুষের পদচারণায় মুখোরিত হয়ে উঠেছে।

Facebook Comments