কুষ্টিয়াতে দা’ওয়াহ বিভাগের উদ্যোগে শীর্ষক সেমিনার

ইসলামী বিশ্ববিদ্যালয়ের(ইবি)দা‘ওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের উদ্যোগে বৃহস্পতিবার(১৪ নভেম্বর) কুষ্টিয়ায় অনুষ্ঠিত হয়ে গেলো “Successors of the Prophet (SM) and their Contributions in Human Development” নামক শীর্ষক সেমিনার। পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে উদ্ভোধনী অনুষ্ঠান শুরু হয়।

কুরআন তেলাওয়াত করেন এটিএন বাংলা প্রতিযোগিতায় বিজয়ী মোঃ আবু তালহা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগের সিনিয়র শিক্ষক প্রফেসর ড.মোহাম্মদ আফাজ উদ্দিন।

বিশেষ অতিথি ছিলেন মো.মাহবুবুর রহমান ও মাসুদুল হাসান মালিক, উপ-কো অর্ডিনেটর ও উপ-পরিচালক, কুষ্টিয়া যুব উন্নয়ন অফিস।

অনুষ্ঠানে কো-অর্ডিনেটর প্রবন্ধকারদের স্বাগত জানান এবং যুব উন্নয়ন কিভাবে যুবকদেরকে সামাজিক উন্নয়নে সম্পৃক্ত করছে তার বিস্তর বিবরণ দেন।

উপ-পরিচালক সমাজ বিনির্মানে রাসূলের আদর্শ ধারণ করে কিভাবে এগিয়ে যাওয়া যায় সে বিষয়ে উদ্দীপনামূলক বক্তৃতা করেন।

বিভাগের ছাত্র মো. আতিকুর রহমান সিরাজির সঞ্চালনায়

প্রধান অতিথি তাঁর বক্তৃতায়, দা‘ওয়াহ বিভাগের ছাত্র-ছাত্রীদের রাসূল (স.) ও তাঁর সাহাবীদের জীবনী থেকে আরো বেশী পরিমান রত্ন সংগ্রহ করে নিজ জীবনে বাস্তবায়নের আহবান জানান।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিভাগের শিক্ষক প্রফেসর ড. মো. ইকবাল হোছাইন।

উল্লেখ্য, দাওয়াহ বিভাগের তৃতীয় বর্ষের কোর্স ৩৬০৩ ‘আদ দা‘য়ী ওয়াদ দুয়াত ফি আছরিস সাহাবা ওয়াদ তাবেয়ীন’ এর একাডেমিক অংশ হিসেবে এ সেমিনারের আয়োজন করা হয়।

প্রফেসর ড.মো. ইকবাল হোছাইস-এর তত্ত্বাবধানে সাহাবীদের জীবন ও মানব কল্যাণে এর প্রয়োগ শীর্ষক বিষয়ে কোর্সের শিক্ষার্থীরা ৩৭ প্রবন্ধ (গবেষণা আর্টিকেল) প্রস্তুত করেন।

প্রস্তুতকৃত প্রবন্ধের উপর আজকের সেমিনারে ৬টি সেশনে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে প্রবন্ধগুলো উপস্থাপিত হয়। শিক্ষার্থীরা প্রবন্ধে রাসূল (স.)-এর আনীত ইসলামের আলোকে নিজের জীবন কিভাবে সংশোধন করেছেন, সমাজে প্রচলিত কুফরী ও কুসংস্কারের বিরুদ্ধে কিভাবে দাওয়াতের কাজ করেছেন, রাসূলের সাথী হিসেবে কিভাবে নিজেকে আদর্শ মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করেছেন, সমাজকে কিভাবে কর্মমূখী করেছেন, জাতি ধর্ম নির্বিশেষে সকলকে নিয়ে এক সভ্য সমাজের গোড়াপত্তন করেছেন , বিষয়গুলো সুন্দর ভাবে উঠে এসেছে।

আব্দুল্লাহ আল মুকিত/ইবি

Facebook Comments