কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার পেলেন ৪ তরুণ

২০১৯ সালে কবিতা, কথাসাহিত‍্য, প্রবন্ধ ও মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণা সাহিত‍্যের জন‍্য ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ পেলেন চার তরুণ কবি ও লেখক। ৪ জানুয়ারি শনিবার সন্ধ‍্যায় ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে আয়োজন করা হয় বেঙ্গল ফাউন্ডেশনের দ্বাদশ ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৯’।

এ বছর ‘জলপরিদের দ্বীপে’ কাব‍্যগ্রন্থের জন‍্য পুরস্কার পেয়েছেন হানযালা হান; কথাসাহিত্যে ‘লালবেজি’ গল্পগ্রন্থের জন‍্য পেয়েছেন কামরুন নাহার শীলা; প্রবন্ধ, গবেষণা ও নাটক শাখায় সৈয়দ নজরুল ইসলাম; ‘মহাজীবনের প্রতিকৃতি’ বইটির জন‍্য ফয়সাল আহমেদ এবং মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণা ও সাহিত্য শাখায় ‘মুক্তিযুদ্ধে ভারতের চিকিৎসা সহায়তা’ বইটির জন‍্য চৌধুরী শহীদ কাদের।
তবে এ বছর শিশুসাহিত‍্যে পুরস্কার দেওয়ার মতো পাণ্ডুলিপি পাওয়া যায়নি। পুরস্কারপ্রাপ্ত প্রত্যেককে দেওয়া হয় এক লাখ টাকা, ক্রেস্ট ও সনদ।

কামরুল হাসান প্রদর্শনশালায় এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। জাতীয় অধ‍্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে সম্মানিত অতিথি ছিলেন নাট‍্যজন ও সাংসদ আসাদুজ্জামান নূর এবং শিল্পী রফিকুন নবী।

অনুষ্ঠানের দ্বিতীয় অংশে রবীন্দ্রনাথ ঠাকুর, জীবনানন্দ দাশ, শামসুর রাহমান প্রমুখের বেশ কিছু কবিতা আবৃত্তি করে শোনান আসাদুজ্জামান নূর। সেতারে যন্ত্রসংগীত পরিবেশন করে বেঙ্গল পরম্পরার শিক্ষার্থী শিল্পীরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

বেঙ্গল ফাউন্ডেশনের সাহিত্য, শিল্প ও সংস্কৃতিবিষয়ক মাসিক পত্রিকা ‘কালি ও কলম’ বাংলাদেশের নবীন কবি ও লেখকদের সাহিত্যচর্চা এবং সাধনাকে গতিশীল করবার উদ্দেশ্যে ২০০৮ সাল থেকে ‘তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রদান করে আসছে।

Facebook Comments