‘কবর’ আসছে টরেন্টো থিয়েটার ফোকস মঞ্চে

টরেন্টো থিয়েটার ফোকসের প্রযোজনায় শহীদ মুনীর চৌধুরীর রচনায় মঞ্চ নাটক ‘কবর’ টরেন্টোর মঞ্চে আসছে শিগগিরই। নাটকটি বাংলা এবং ইংরেজি দুই ভাষায় মঞ্চস্থ হবে।

‘কবর’ ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পটভূমিকায় রচিত। ১৯৫৩ সালের ১৭ জানুয়ারি নাটকটি রচিত হয়। ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাজবন্দী রণেশ দাশগুপ্ত মুনীর চৌধুরীর কাছে চিঠি লিখেছিলেন জেলখানায় মঞ্চস্থ করা যায় এমন একটি নাটক লিখে দেওয়ার জন্য। যেখানে দেশপ্রেম থাকবে, আলো-আঁধারি পরিবেশ থাকবে এবং নারী চরিত্র এমনভাবে থাকবে যাতে পুরুষ অভিনয় করতে পারে। রণেশ দাশগুপ্তের অনুরোধ মাথায় রেখেই ‘কবর’ নাটিকাটি রচনা করেছিলেন মুনীর চৌধুরী।

শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরী তার স্মৃতিচারণে বলেছেন, ‘জেলখানাতে নাটক রচনার অসুবিধা অবশ্যই ছিল। এ অসুবিধাটুকু সামনে ছিল বলেই তো ‘কবর’ নাটকটির আঙ্গিকে নতুনত্ব আনতে হয়েছে। আট-দশটি হারিকেন দিয়ে সাজাতে হবে সে কারণে অনেকটা বাধ্য হয়েই ‘কবর’ নাটকটিতে আলো-আঁধারি রহস্যময় পরিবেশ সৃষ্টি করা হয়েছে।’

নাটকটি সর্বপ্রথম ১৯৫৩ সালে ২১ ফেব্রুয়ারি জেলখানাতে মঞ্চস্থ হয়েছিল। ২১ ফেব্রুয়ারি আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মঞ্চ নাটক ‘কবর’ এর আবেদন রয়েছে সব সময়।

Facebook Comments