ওয়াহিদুল হক স্মরণে স্মারণিক মিলনোৎসব

কণ্ঠশীলন প্রতিষ্ঠাতা অধ্যক্ষ, লেখক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সঙ্গীতজ্ঞ প্রয়াত ওয়াহিদুল হকের জন্মদিন ১৬ মার্চ। তাঁর জন্মদিন উপলক্ষে ‘মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান’ প্রতিপাদ্যে ‘ওয়াহিদুল হক স্মারণিক মিলনোৎসব ২০২০’-এর আয়োজন করেছে তাঁরই হাতে গড়া সংগঠন কণ্ঠশীলন।

কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে শুক্রবার সকাল ৯টায় দুইদিনব্যাপী উৎসবের উদ্বোধন করবেন প্রখ্যাত অভিনেতা ও আবৃত্তিশিল্পী সৈয়দ হাসান ইমাম।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে.এম. খালিদ এমপি। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনাব গোলাম কুদ্দুছ, সভাপতি, সম্মিলিত সাংস্কৃতিক জোট।

এ বছর ওয়াহিদুল হক স্মারণিক মিলনোৎসব সম্মাননার জন্য মনোনীত হয়েছেন মঞ্চসারথি আতাউর রহমান। এছাড়াও দু’দিনের অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য এবং ওয়াহিদুল হককে নিয়ে আলোচনা করবেন – বীর মুক্তিযোদ্ধা ম. হামিদ; প্রখ্যাত নাট্যকার, নির্দেশক ও অভিনেতা মামুদুর রশীদ; বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহ্কাম উল্লাহ; বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজিদ। স্বাগত বক্তব্য দেবেন কণ্ঠশীলন অধ্যক্ষ মীর বরকত, উৎসব আহ্বায়ক মোস্তফা কামাল, কণ্ঠশীলন সাধারণ সম্পাদক রইস উল ইসলাম এবং সভাপতিত্ব করবেন কণ্ঠশীলন সভাপতি গোলাম সারোয়ার।

চলছে প্রস্তুতি

৬ ও ৭ই মার্চ ২০২০ শুক্রবার ও শনিবার দুইদিনব্যাপী অনুষ্ঠান চলবে। উদ্বোধনী অনুষ্ঠান সকাল ৯টায় শুরু হয়ে অনুষ্ঠান চলবে রাত ৯টা পর্যন্ত। দুই দিনের এ আয়োজনে দেশের বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্বরা আলোচনা করবেন। সাংস্কৃতিক পর্বে দেশের অগ্রজ ও অনুজরা অংশ নেবেন। বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে আবৃত্তিশিল্পীরা এসে এই উৎসবে আবৃত্তি করবেন। দলীয় পরিবেশনায় থাকছে, সুরতীর্থ, তামান্না রহমান ও তাঁর দল, বহ্নিশিখা, মুক্তধারা সংস্কৃতি চর্চা কেন্দ্র, সংবৃতা, স্বরকল্পন, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, কল্পরেখা এবং জনি বয়াতী ও তাঁর দল। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে আয়োজিত এই মিলনোৎসবের দ্বিতীয় দিন ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে উদ্যাপিত হবে। এই আয়োজনে কণ্ঠশীলনের নতুন আবৃত্তি প্রযোজনা ‘বঙ্গবন্ধু: ভালোবেসে হৃদয়ে রেখেছি’-এর প্রথম মঞ্চায়ন হবে। প্রযোজনাটির রচনা ও গ্রন্থনা করেছেন হাসান জাহাঙ্গীর এবং নির্দেশনা দিয়েছেন মীর বরকত। প্রযোজনাটির উদ্বোধন করবেন মুক্তিযোদ্ধা, আবৃত্তিশিল্পী আশরাফুল আলম।

Facebook Comments