ইন্সটাগ্রামের আইজিটিভি প্ল্যাটফর্মে বাংলাদেশের ওয়েব সিরিজ

ইন্সটাগ্রামের আইজি টিভি প্ল্যাটফর্মের জন্য বাংলাদেশ থেকে প্রথমবারের মতো নির্মিত হলো ওয়েব সিরিজ ‘ডিয়ার মেমোরিজ’। আইজিটিভি ইন্সটাগ্রামের নিজস্ব ভিডিও প্লাটফর্ম যা তারা গত বছরের ২০ জুন কনটেন্ট ক্রিয়েটরদের জন্য উন্মুক্ত করে।

এর পরপরই ইন্সটাগ্রাম ব্যবহারকারীদের মধ্যে বেশ সাড়া ফেলে আইজিটিভি। কনটেন্ট ক্রিয়েটররা এই প্লাটফর্মের জন্য বিভিন্ন ধরনের কনটেন্ট তৈরি করলেও সেভাবে কোন ওয়েব সিরিজ তৈরি হয়নি। ‘ডিয়ার মেমোরিজ’ সিরিজটি প্রযোজনায় রয়েছে ইন্ডি মাইন্ডস ও সাবলাইম মিডিয়া।

সিরিজটি নির্মাণ করেছেন বাংলাদেশের তিন তরুণ নির্মাতা- উম্মে সালমা ঊষা, মাসুক হোসেন ও শুভপাল। ইতোমধ্যে শুটিংও শেষ করে সিরিজটির পোস্ট প্রোডাকশনের কাজ চলছে বলে জানিয়েছেন তারা। এর আগে গত জানুয়ারিতে সিরিজটির অফিসিয়াল পোস্টার প্রকাশ করা হয়। সিরিজটির কাহিনী ও ধরণ নিয়ে নির্মাতারা পরিষ্কার করে কিছু না বললেও অফিসিয়াল পোস্টারের মধ্য দিয়ে যে আভাস পাওয়া গেছে, তাতে বেশ বোঝা যাচ্ছে যে, এটি রোমান্টিক ধাঁচের ভিন্নধর্মী একটি ওয়েব সিরিজ হবে।

সিরিজটির সিনেমাটগ্রাফার, এডিটর ও অন্যতম নির্মাতা শুভ পাল বলেন ‌’ভিন্ন কিছু করার চিন্তা সব সময়ই মাথায় ছিলো। বিশেষত, আইজিটিভি চালু হবার পর থেকেই মাথায় ছিলো এই প্লাটফর্মের জন্য কনটেন্ট বানাবো। মূলত আইজিটিভির জন্য একটি ওয়েব ফিল্ম বানানোর প্ল্যান ছিলো। সেখান থেকেই খুবই এক্সপেরিমেন্টালভাবে এই সিরিজ নির্মাণের সিদ্ধান্ত নিই। আমাদের সিরিজের গল্প ও ট্রিটমেন্ট আইজিটিভির ভারটিক্যাল ভিডিওফরম্যাট খুব ভালো করে জাস্টিফাই করে। আর আমার মনে হয় আইজিটিভির ভারটিক্যাল ভিডিও নিকট ভবিষ্যতে দর্শকদের কাছে বিপুলজন প্রিয়তা পাবে। ইউটিউবেরে সস্তা কনটেন্টের ভিড়ে আইজিটিভি হতে পারে কনটেন্ট ক্রিয়েটরদের জন্য সম্ভাবনাময়ী নতুন এক গন্তব্য।’

ডিয়ার মেমোরিজের আরেকজন নির্মাতা ও অভিনেত্রী উম্মে সালমা ঊষা বলেন, “সিরিজটি আমাদের যাপিত জীবনের গল্প থেকেই রচিত। প্রতিটি পর্বে দর্শকরা নিজেদের জীবনে ঘটে যাওয়া গল্পই খুঁজে পাবেন। এমনভাবে এপিসোডগুলো সাজানো হয়েছে, যাতে দর্শক বিরক্ত না হয়ে বরং উপভোগ করে এবং আগ্রহভরে পরের এপিসোডের জন্য অপেক্ষা করে। আমরা বলতে গেলে দুঃসাহস করেছি, তবে আমরা আশাবাদী। আমরা প্রচুর এক্সপেরিমেন্ট করেছি, কিছু জিনিস আমাদের জন্যও নতুন ছিল। অনেক ভালো অভিজ্ঞতা হয়েছে।
সিরিজের রাইটার ও নির্মাতা এসএম মাসুকের কাছে গল্প নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘একদিন সন্ধায় আড্ডার ফাঁকে সিরিজের গল্প নিয়ে কথা হচ্ছিলো। তখন হঠাৎ-ই দৈনন্দিন জীবনে আমাদের চারপাশে দেখতে পাওয়া এমন কিছু গল্পের কথা মনে হলো, যা আমরা সবসময় দেখি কিন্তু সংকোচ বা দ্বিধায় কখনো হয়তো বলি না। এরকম বিষয় নিয়ে গল্প বা আইডিয়া আমার অনেক বছর আগে থেকেই মাথায় ছিলো, কাজ করারও ইচ্ছা ছিলো। ফলে তখনই গল্পের মূলকাঠামো দাঁড় করিয়ে ফেলি। যদিওপূর্ণ চিত্রনাট্য তৈরি হতে আরো বেশ কিছুদিন সময় লেগে যায়।’

সিরিজটিতে অভিনয় করেছেন জর্জ দ্বীপ্ত, উম্মে সালমা ঊষা, রাফি ওয়াটসন, মামুন চৌধুরী রিপন প্রমুখ। সিরিজের মিউজিক করেছেন এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা জর্জ দ্বীপ্ত।

১৪ ফেব্রুয়ারি ‘ভালোবাসা দিবসে’আইজিটিভিতে বিগবঙ্গের নিজস্ব চ্যানেলে সিরিজটি প্রচারিত হতে যাচ্ছে। প্রথম সিজনে ৬টি এপিসোড থাকবে, যেগুলোর প্রতিটির দৈর্ঘ্য ১০ মিনিট করে। প্রথম সিজনের স্ক্রিমিং শুরুর পরপরই দ্বিতীয় সিজনের কাজ শুরু হবে বলে জানিয়েছেন নির্মাতারা।

Spread the love

Facebook Comments