আলমগীর কবির স্মরণে

চলচ্চিত্রকার, বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের অন্যতম পুরোধা, লেখক ও মুক্তিযোদ্ধা আলমগীর কবির। স্বাধীনতাত্তোর বাংলাদেশের চলচ্চিত্র সংস্কৃতিতে সবচেয়ে প্রভাব বিস্তারকারী চলচ্চিত্র ব্যক্তিত্ব আলমগীর কবির। ১৯৮৯ সালের ২০ জানুয়ারি দূর্ঘটনায় আলমগীর কবির প্রয়াত হন।

বাংলাদেশে অন্যধারার চলচ্চিত্র নির্মাণের নেতৃত্বদান করা ছাড়াও আলমগীর কবির নেতৃত্ব দিয়েছেন চলচ্চিত্র সংসদ আন্দোলনে, নেতৃত্ব দিয়েছেন চলচ্চিত্র সমালোচনা ও চলচ্চিত্র গবেষণার মননশীল আন্দোলনেও। বাংলাদেশে চলচ্চিত্র শিক্ষার প্রসারে আলমগীর কবিরই প্রথপ্রদর্শক ছিলেন। আলমগীর কবিরকে ঘিরেই শুরু হয় বাংলাদেশেন বিকল্প চলচ্চিত্র আন্দোলনের বাতাবরণ।

চলচ্চিত্রাচার্য আলমগীর কবিরের ৩১তম প্রয়াণ দিবস উপলক্ষে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি আয়োজন করেছে আলমগীর কবির স্মরণ ও আলোচনা অনুষ্ঠান। আলোচনার বিষয় আলমগীর কবিরের জীবন, কর্ম ও দর্শন। আয়োজনটি ২০ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ৭০১ নম্বর কক্ষে বিকাল ৫ টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে।

আলমগীর কবির স্মরণে আলোচনা করবেন বিশিষ্ট চলচ্চিত্র গবেষক ও লেখক অনুপম হায়াৎ, বিশিষ্ট সাংবাদিক ও লেখক রফিকুউজ্জামান এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

আলোচনা ও স্মরণ আয়োজন সকলের জন্য উন্মুক্ত থাকবে।

Facebook Comments