আবারও দেখা গেল ক্ষুদ্রতম চাঁদ

Avatar

নিজস্ব প্রতিবেদক

১৩ বছর পর আজ দেখা গেল ‘মাইক্রো মুন’ বা ক্ষুদ্রতম চাঁদ। এর আগে ২০০৬ সালের জানুয়ারি মাসে শেষ বার এই চাঁদ দেখা গিয়েছিল। বিজ্ঞানীরা বলছেন, উপবৃত্তাকার কক্ষপথের জন্য চাঁদ কখনও পৃথিবীর সামনে আসে, কখনও দূরে চলে যায়। আজ চাঁদ পৃথিবী থেকে সবচেয়ে দূরে চলে যাবে। মাইক্রো মুনের ক্ষেত্রে চাঁদ ১৪ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছোট দেখাবে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যার পর থেকেই এই চাঁদ দেখা যায়। পূর্ণিমা ছাড়বে ১৪ সেপ্টেম্বর সকাল ১০টা ৩ মিনিটে।

বিজ্ঞানীদের মতে, পৃথিবী থেকে চাঁদের দূরত্ব দু’লক্ষ ৫১ হাজার ৬৫৫ মাইল হলেই মাইক্রো ধরা হয়। এবার তার থেকেও আরও ৮১৬ মাইল দূরে থাকবে চাঁদ। প্রতি ১৩ বছর পরপর চাঁদ তার নিজস্ব কক্ষপথ ভ্রমণ করে পৃথিবী থেকে এই দূরত্বে অবস্থান নেয়। ১৩ বছর পর আজ সেই মাহেন্দ্রক্ষণ।

ভারতের অ্যাস্ট্রোনমি বিভাগ জানিয়েছে, বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৮টা ৬ থেকে শুরু হয়ে শনিবার বেলা ১০টা ৩৩ মিনিট পর্যন্ত পূর্ণিমা বিরাজ করবে। শুক্রবার সন্ধ্যা থেকেই এই চাঁদ দেখা যাবে।

আবহাওয়া দপ্তর বলছে, আজ রাতে আকাশ মেঘলা ও সঙ্গে থাকতে বৃষ্টি থাকায় এই মাইক্রো মুন দেখার সুযোগ পাওয়ার সম্ভাবনাও কম। সে ক্ষেত্রে এবার দেখা না গেলে পরের বার মাইক্রো মুন দেখতে গেলে অপেক্ষা করতে হবে ২০৩৩ সালের মে মাস পর্যন্ত। সে সময় চাঁদ আবার পৃথিবী থেকে সব থেকে দূরে চলে যাবে।

বিজ্ঞানীরা বলছেন, ৪১৩ দিনে চাঁদ ঘুরতে ঘুরতে পৃথিবীর প্রেক্ষিতে এমন একটি অক্ষে এসে পৌঁছায় যার ফলে পৃথিবীর সঙ্গে চাঁদের দূরত্ব হয়ে যায় সর্বোচ্চ। তখন চাঁদ পরিণত হয় মাইক্রো মুনে। তবে এবারের দূরত্বটা একটু বেশিই।

Facebook Comments