অমিতাভ পাচ্ছেন দাদা সাহেব ফালকে পুরস্কার

বর্ষীয়ান অভিনেতা অমিতাভ বচ্চন পাচ্ছেন ‘দাদা সাহেব ফালকে’ পুরস্কার। ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর টুইট করে এ খবর জানিয়েছেন। চলচ্চিত্রে বিশেষ অবদান রাখার জন্য ভারতীয় সিনেমার সর্বোচ্চ সম্মাননা পাচ্ছেন বিগবি।

বলিউডের শাহেন শাহ খ্যাত অমিতাভ বচ্চন, জনপ্রিয় ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক, টেলিভিশন উপস্থাপক ও সাবেক রাজনীতিবিদ। পাঁচ দশকের অধিক সময়ের কর্মজীবনে ১৯০টির অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। বচ্চনকে ভারতীয় চলচ্চিত্র তথা বিশ্ব চলচ্চিত্রের অন্যতম সেরা ও প্রভাবশালী অভিনেতা হিসেবে গণ্য করা হয়। দুই প্রজন্ম ধরে বিনোদন জগতে অবদান রেখে চলেছেন লিজেন্ড অমিতাভ।

অভিনয় জীবনে অমিতাভ বচ্চন অনেক পুরস্কার পেয়েছেন। ১৯৮৪ সালে অমিতাভ পান পদ্মশ্রী পুরস্কার। ২০০১ সালে পদ্মভূষণ ও ২০১৫ সালে পদ্মবিভূষণ সম্মান দেওয়া হয় অমিতাভ বচ্চনকে।

উল্লেখ্য, ভারতীয় সিনেমায় অবদান রাখার জন্য এখন পর্যন্ত ৪৯ জন পেয়েছেন দাদা সাহেব ফালকে পুরস্কার। তাদের মধ্যে পৃথ্বীরাজ কাপুর, বিনোদ খান্না মরোন্নত্তর দাদা সাহেব ফালকে সম্মান দেওয়া হয়৷ ২০০৭ সালে এই পুরস্কার পান মান্না দে, ২০১৪ সালে শশী কাপুর, ২০০৫ সালে শ্যাম বেনেগাল।

Facebook Comments